কোনো রকম সুপারিশ ছাড়াই শুধু যোগ্যতা একমাত্র মানদন্ড, ব্রাত্য বসুর টুইটের সঙ্গে বাস্তবের মিল কতটা?

কোনো রকম সুপারিশ ছাড়াই শুধু যোগ্যতা একমাত্র মানদন্ড, ব্রাত্য বসুর টুইটের সঙ্গে বাস্তবের মিল কতটা?


দীর্ঘ টানাপোড়েনের পর রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বাংলার সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশাল ঘোষণা নিয়ে যেমন একদিকে খুশিতে গদগদ অনেক প্রাইমারি চাকরিপ্রার্থী অন্যদিকে আপার প্রাইমারি -এর ইন্টারভিউ লিস্ট নিয়ে জল্পনা তুঙ্গে। যাইহোক ইতিমধ্যে রাজ্যের নবনিযুক্ত শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠকে ঘোষণা করা ভিডিও নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার ‌করে একটি টুইট করেছেন যা নিয়ে সৃষ্টি হয়েছে জল্পনার। 



২১ জুন, সোমবার এক সাংবাদিক বৈঠকে বসেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে তিনি উল্লেখ করেন যে আগামী পুজোর আগেই রাজ্যে ১৪ হাজার আপার প্রাইমারি শিক্ষক ও ১০,৫০০ প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে। সঙ্গে পুজোর পর ৭,৫০০ প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে। অর্থাৎ সব মিলিয়ে রাজ্যে আগামী বছরের মার্চ মাসের মধ্যে মোট ৩২ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। মুখ্যমন্ত্রী নিজেই বলেছেন এবার নিয়োগ হবে সম্পূর্ণ রূপে মেধা এবং যোগ্যতার ভিত্তিতে। এবং যারা ভালো পরীক্ষা দিয়েছেন নিয়োগ ক্ষেত্রে তাদের থাকবে অগ্রাধিকার। এরপর রাজ্যের নয়া শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু নিজের টুইটার হ্যান্ডেলে মুখ্যমন্ত্রীর সেই ভিডিওটি শেয়ার করে মন্তব্য করেন যে, যোগ্যতা হবে একমাত্র মাপকাঠি এবং সেখানে কোনরকম সুপারিশকে গ্রাহ্য করা হবে না।


.@MamataOfficial announces that by Oct ’21, GoWB will recruit –

▶️14,000 upper primary teachers
▶️10,500 primary teachers
▶️Another 7,500 teachers will be recruited by March ’22

MERIT shall be the ONLY measure & no recommendations will be granted with regard to appointments. pic.twitter.com/NRTfEDN4Tz

— Bratya Basu (@basu_bratya) June 21, 2021


যাইহোক এই টুইট নিয়ে এক প্রকার অনিহা এবং ক্ষোভের সৃষ্টি হয়েছে অনেকাংশ চাকরি প্রার্থীদের মধ্যে। তাদের দাবি অনুযায়ী এবার আইন মেনে প্রকাশ করা হয়নি ইন্টারভিউ লিস্ট। আপার প্রাইমারি -এর ইন্টারভিউ লিস্ট -এ কিছু অনিয়মের ছাপ স্পষ্ট। ইন্টারভিউ লিস্টে প্রার্থীদের টেট মার্কস এবং অ্যাকাডেমিক মার্কস কিছু উল্লেখ করা হয়নি। অনেকের গত লিস্টে নাম আসলেও এই লিস্টে আসেনি নাম। এরকম নানান অভিযোগ তুলেছেন তারা।

Leave a comment