জেলায় জেলায় শিশু সুরক্ষা প্রকল্পে অষ্টম-দশম পাশে গ্রুপ-সি, ডি, ক্লার্ক কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। রাজ্যজুড়ে জেলায় জেলায় এক নতুন এবং অভিনব প্রকল্প তথা শিশু সুরক্ষা প্রকল্প এর আওতায় নেওয়া হচ্ছে বিভিন্ন পদে কর্মী। এখানে মূলত গ্রুপ সি, গ্রুপ ডি এবং ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে। রাজ্যের রাজ্যের যেকোনো জেলা এবং প্রান্ত থেকে পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে চাকরির জন্য সরাসরি আবেদন জানাতে পারবেন। সব থেকে বড় কথা হলো, এই সরকারি চাকরির নিয়োগে ন্যুনতম অষ্টম কিংবা মাধ্যমিক পাশে রাজ্যের যেকেউ সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এবং প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে সরাসরি নিয়োগ করা হবে এখানে। 

WB Govt Job Recruitment 2022

নিয়োগকারী সংস্থা:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) অধীনে রাজ্যের জেলা লেভেলে হচ্ছে এই কর্মী নিয়োগ। মূলত রাজ্যের শিশু সুরক্ষা প্রকল্প এর আওতায় এই কর্মী নিয়োগ করা হবে।
পদের নাম:
রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ বিভিন্ন বিভাগে কর্মী নিয়োগ করা হচ্ছে। এর মধ্য দিয়ে বিভিন্ন ধরনের গ্রুপ সি বিভাগে কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022), গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) এবং ক্লার্ক পদে কর্মী নিয়োগ (WB Clerk Recruitment 2022) করা হচ্ছে।
শিক্ষাগত যোগ্যতা:
এখানে নিয়োগের জন্য অংশগ্রহণ করতে চাইলে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম অষ্টম কিংবা মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সেক্ষেত্রে আপনি উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকলে আরো উচ্চ পদের জন্য আবেদন জানাতে পারবেন।
প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এ আবেদন জানাতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 21 বছর। সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন:
নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী কিছু মাসিক বেতন ভিন্ন হবে। সেক্ষেত্রে এখানে সর্বোচ্চ গ্রুপ সি পদের ক্ষেত্রে মাসিক সর্বনিম্ন বেতন 13,500/- টাকা থাকবে। তবে এই বেতন ভবিষ্যতে আরও বাড়তে থাকবে।
কীভাবে আবেদন করবেন?
কয়েকটি সাধারণ ধাপের মধ্য দিয়ে মূলত অফলাইনের মাধ্যমে আবেদন জমা করার মধ্য দিয়ে খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন,
1. সবার প্রথমে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে প্রিন্ট আউট করবেন।
2. ফার্মের ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া থাকবে, সেটি একটি সাদা A4 সাইজের পেপারে বের ভালো করে নিজের সকল প্রকার তথ্য দিয়ে পূরণ করুন।
3. সেক্ষেত্রে নিজের নাম থেকে শুরু করে মায়ের নাম কিংবা বাবার নাম কিংবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিয়ে পূরণ করুন ফর্ম টি।
4. এখানে অবশ্যই মনে করে নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন। নিয়োগের সকল আপডেট এর মাধ্যমেই আপনাকে পাঠানো হবে।
5. এরপর নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন, সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করে দিন।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগের আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. নিজের সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. অষ্টম শ্রেণী পাশের মার্কশিট
4. দশম কিংবা মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
5. উচ্চমাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
6. স্নাতক পাশের সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
8. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
9. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
10. দুটি 5 টাকা দামের পোস্ট স্ট্যাম্প
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
গ্রুপ ডি পদে কর্মী নিযুক্ত করা হচ্ছে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে। কিন্তু অপেক্ষাকৃত উচ্চ লেভেল এর গ্রুপ সি পদে কর্মী নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা নেওয়া হবে, তারপর ইন্টারভিউ।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর প্রার্থীদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে একটি লিখিত পরীক্ষার জন্য।
2. এখানে পাশ করলে তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের আগেই। 
3. যেসব পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না তাদের সরাসরি শর্ট লিস্টিং করে ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে।
4. তারপর প্রার্থীদের ইন্টারভিউয়ে নানান প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করা হবে।
5. সবার শেষে প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করা হবে।
6. এবং এই মেধা তালিকা অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা:
রাজ্যের এই দুর্দান্ত সরকারি চাকরির জন্য আবেদন করতে চাইলে আপনাকে আগামী 15/07/2022 তারিখের মধ্যে আবেদনপত্র জমা করতে হবে। সেক্ষেত্রে আপনি এই আবেদনপত্র স্পীড পোস্ট কিংবা রেজিস্টার্ড পোস্টের মাধ্যমে পাঠাতে পারেন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন। সঙ্গে এর মধ্যেই নিয়োগের আবেদনপত্র (Application Form) এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLICATION FORM: CLICK HERE 


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment