ঠিক কবে থেকে খুলছে রাজ্যের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়? সাফ জানালেন শিক্ষামন্ত্রী

করোনা এর জেরে বিধ্বস্ত হয়েছে সব কিছু। গোটা বিশ্বের পাশাপাশি সমগ্র দেশ তথা রাজ্যের এমন কোনো ক্ষেত্র নেই যেখানে পড়েনি এর প্রভাব। বিশেষত রাজ্যের শিক্ষা ব্যবস্থায় তথা শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে এর প্রভাব লক্ষণীয়। গত মার্চ মাস থেকে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। যদিও বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে ঠিকই কিন্তু রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি তথা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় সেভাবে খোলা সম্ভব হয়ে ওঠেনি।

তবে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবার বঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে কথা বলেছেন। মোটামুটি ডিসেম্বর মাস থেকেই খোলার নির্দেশ দেওয়া হয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয় গুলির। তবে কবে থেকে খুলবে রাজ্যের স্কুল সে ব্যাপারে কোনো নিশ্চয়তা প্রদান করা না হলেও এ নিয়ে চলছে বিশেষ আলোচনা।

তবে কলেজ বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক ও স্নাতকোত্তর এর ক্লাস আগামী ডিসেম্বর মাস থেকেই যে শুরু হবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

রাজ্যের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় গুলিতে নানান স্বাস্থ্য বিধি মেনে হবে ক্লাস শুরু। আগে ভালো করে এসব শিক্ষা প্রতিষ্ঠান গুলি স্যানিটাইজ করার নির্দেশ প্রদান করা হয়েছে। সবাইকে ব্যবহার করতে হবে স্যানিটাইজার, মুখে মাস্ক ব্যবহার করে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে করতে হবে ক্লাস।

কালীপুজোর পরে বৈঠকের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ক্লাস করার পদ্ধতি নিয়ে এবং তখনই জানিয়ে দেওয়া হবে স্কুল খোলার দিন সম্পর্কে। মূলত বৈঠকে যা যা সিদ্ধান্ত নেওয়া হবে তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর কাছে পাঠানো হবে যার পরে জারি হবে চূড়ান্ত নির্দেশ।

Leave a comment