বিরাট ঘোষণা! দেশের প্রায় ৮ লক্ষ বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের পাশাপশি দেওয়া হবে চাকরির নিশ্চয়তা

বিরাট ঘোষণা! দেশের প্রায় ৮ লক্ষ বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের পাশাপশি দেওয়া হবে চাকরির নিশ্চয়তা

খবর সম্প্রীতি, ডিজিটাল ডেস্ক: ক্রমে হু‌ হু করে বাড়ছে রাজ্যের পাশাপাশি গোটা দেশে বেকার সমস্যা। সরকারি চাকরির খোঁজে থাকা শিক্ষিত বেকার ছেলেরা এখন দিশেহারা তাদের ভবিষ্যৎ নিয়ে। তার ওপর ঘোষণা হয়েছে বাংলার বিধানসভা ভোটের নির্ঘণ্ট ফলে ভাটা পড়েছে নিয়োগ ক্ষেত্রে। ঠিক ভোটের প্রাক মুহূর্তে এক বিরাট ঘোষণা মোদি সরকারের। এক চমৎকার প্রোজেক্ট তথা প্রকল্পের কথা কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাম প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ৩.০। এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রায় ৭১৭ টি জেলাকে টার্গেট করা হয়েছে এবং এই সব জেলা থেকে মোট ৮ লক্ষ বেকার যুবক যুবতীকে নিয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এবং তাদের পরবর্তীকালে চাকরিতে নিয়োগ করবে কেন্দ্র সরকার।


PMKVY 3.0 প্রকল্পের মাধ্যমে মোট প্রায় ৩০০ টি কোর্স শেখানো হবে শিক্ষার্থীদের। মূলত ৩ মাস, ৬ মাস এবং ১ বছরের জন্য হবে প্রশিক্ষণ। এবং প্রশিক্ষণ শেষে ছাত্র ছাত্রীদের শংসাপত্র প্রদান করা হবে, যা তারা সারা দেশের মধ্যে যেকোনো জায়গায় কাজে লাগাতে পারে।

আরও পড়ুন: ভারতীয় খাদ্য নিগমে নিয়োগ, বেতন উচ্চ! আজই করুন আবেদন

2015 সালে চালু হয়েছিল এই যোজনা, যাতে করে কম শিক্ষিত এবং মাঝ পথে ছেড়ে দেওয়া শিক্ষার্থীদের পড়াশোনার মূল স্রোতে ফিরিয়ে আনা যায়। এবার মোদি সরকার আরও একবার এই যোজনা নিয়ে মাঠে নেমেছেন এবং লক্ষ্য একটাই, 2022 সালের মধ্যে দেশের 40 কোটি শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ প্রদান। এখানেই শেষ নয়, মূলত কোনো রকম ফি দিতে হবে না এর জন্য। বরং সরকার শিক্ষার্থীদের আট হাজার(৮০০০) টাকা করে আর্থিক সহায়তা প্রদান করবে, যারা প্রশিক্ষণ নেবে তাদের।


আপনি যদি প্রশিক্ষণটি নিতে আগ্রহী হয়ে থাকেন, তবে আপনাকে প্রথমে PMKVY এর অফিসিয়াল ওয়েবসাইট -এ গিয়ে সেখানে নির্দেশ মেনে বিভিন্ন তথ্য দিয়ে নিজের নাম নথিভুক্ত করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট হলো http://pmkvyofficial.org

Leave a comment