ভারতীয় রেলে Group-D পদে অসংখ্য নিয়োগ, হবে না কোনোরকম পরীক্ষা | Indian Railway Recruitment 2022

আপনি যদি সরকারি চাকরির খোঁজে থাকেন এবং চাকরির জন্য অনেক দিন ধরে প্রস্তুতি নিচ্ছেন তবে আপনার জন্য রয়েছে দুর্দান্ত একটি নিয়োগের খবর। ভারতীয় রেল (Indian Railways) এর পক্ষ থেকে অসংখ্য শূন্যপদে এপ্রেন্টিস (Apprentices) পদে নিয়োগে বিজ্ঞপ্তি জারি হয়েছে। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যের যেকোনো স্থান থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ আবেদনের জন্য যোগ্য। অনলাইনের মাধ্যমে অতি সহজে করতে পারবেন চাকরির জন্য আবেদন। বিভিন্ন গ্রূপ-ডি পদে অসংখ্য নিয়োগের এই চাকরি হাত ছাড়া না করতে শীঘ্রই আবেদন করতে পারেন। নিচে আবেদনের খুঁটিনাটি বিস্তারিতভাবে দেওয়া হলো- 



indian railway group d recruitment 2022

নিয়োগকারী সংস্থা 

ভারতীয় রেল তথা Indian Railways এর তত্ত্বাবধানে Rail Coach Factory (Kapurthala) তে মূলত অসংখ্য পদে নিয়োগ করা হবে। (Indian Railway Recruitment 2022)


পদের নাম ও শূন্যপদ 

বিভিন্ন Group-D বিভাগে এপ্রেন্টিস (Apprentices)  পদে নিয়োগ করা হবো অসংখ্য রেলকর্মী। নিচে পদগুলির নাম সঙ্গে ডানপাশে তাদের শূন্যপদ উল্লেখ করা হলো- 
  1. Fitter- 04
  2. Welder (G&E)- 01
  3. Machinist- 13
  4. Painter (G)- 15
  5. Carpenter- 03
  6. Mechanic (Motor Vehicle)- 03
  7. Electrician- 07
  8. Electronic Mechanic- 09
  9. AC& Ref. Mechanic- 01

শিক্ষাগত যোগ্যতা 

রেলের এই গ্রূপ-ডি Apprentice পদে আবেদন করতে আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং অবশ্যই 50% নম্বর সহ মাধ্যমিক পাশ করতে হবে।


আবেদনকারীর বয়স 

  • Indian Railway -এর এ নিয়োগের জন্য আবেদন করতে আবেদনকারীর বয়স হতে হবে 24 বছরের মধ্যে।
  • SC/ST দের বয়সের ক্ষেত্রে 5 বছরের ছাড় এবং OBC দের 3 বছরের ছাড় দেওয়া হবে। 

আবেদন প্রক্রিয়া 

Indian Railway Recruitment 2022 -এ শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীকে প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট এ গিয়ে নিজের যাবতীয় বিভিন্ন তথ্যাদি দিয়ে করে ফেলতে হবে আবেদন। 


নিয়োগ প্রক্রিয়া 

আবেদনকারীদের নিয়ে একটি Merit List বানিয়ে তা প্রকাশ করে তার ভিত্তিতে করা হবে নিয়োগ। মাধ্যমিকে এবং ITI এ প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে তৈরি করা হবে মেধা তালিকা তথা Merit List এবং সেখান থেকেই প্রার্থী যাচাই করে হবে তাদের নিয়োগ। 



আবেদন ফি 

আবেদনকারীকে Indian Railway -এর এই Group-D Apprentice পদে আবেদন করতে 100 টাকা আবেদন ফি দিতে হবে। আবেদন ফি দিতে পারবেন শুধুমাত্র অনলাইনের মাধ্যমে পেমেন্ট করে। 





আবেদনের সময়সীমা 

Online -এর মাধ্যমে আবেদন করতে পারবেন আগামী 31/01/2022 তারিখের মধ্যে। 




Official Notification: Click Here


Apply Online: Click Here


Official Website: rcf.indianrailways.gov.in


Leave a comment