রাজ্যজুড়ে জেলায় জেলায় কন্যাশ্রী প্রকল্পে গ্রুপ সি কর্মী নিয়োগ | West Bengal Govt Jobs 2022

এক বিরাট নিয়োগের সুখবর পশ্চিমবঙ্গের সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। রাজ্যজুড়ে এবার কন্যাশ্রী প্রকল্পে নেওয়া হচ্ছে কর্মী। এর আগে রাজ্যে রূপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ এর বিজ্ঞপ্তি জারি হয়েছে যেখানে এখনও করতে পারেন আবেদন, এবার রাজ্যের অন্যতম এক বিখ্যাত প্রকল্পে অর্থাৎ কন্যাশ্রী প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। রাজ্যের স্থায়ী বাসিন্দা এবং পুরুষ কিংবা মহিলা নির্বিশেষে যেকোনো প্রার্থী এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আপনি যদি অনেক পড়াশোনা করার পর দীর্ঘ দিন যাবৎ সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে এর থেকে ভালো নিয়োগের সুখবর আর কিছুই হতে পারে না আপনার জন্য। নিচে নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হলো, এখনই দেখে করে নিতে পারেন আবেদন।

WB Group-C Recruitment 2022

নিয়োগকারী সংস্থা ও পদের নাম:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) এর তত্ত্বাবধানে রাজ্যের জেলা স্তরে কন্যাশ্রী প্রকল্পের আওতায় নেওয়া হচ্ছে কর্মী। রাজ্যের এই সুবিরাট সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে মূলত গ্রুপ সি বিভাগে কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022) করা হচ্ছে।
কীভাবে আবেদন জানাবেন?
নিম্নলিখিত কয়েকটি ধাওয়ার মধ্য দিয়ে মূলত অফলাইনের মাধ্যমে আবেদন জমা করে খুব সহজেই এখানে আপনি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন,
1. সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র তথা Application Form টি ডাউনলোড করে নিতে হবে।
2. ফর্ম ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হলো, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. নিজের যাবতীয় প্রতিটি তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম টি ভালো করে পূরণ করে নিন।
4. সেক্ষেত্রে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে পূরণ করবেন ফর্মটি।
5. এরপর নিজের একটি সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এই ফর্ম এর সঙ্গে যুক্ত করুন সঙ্গে নিজের একটি সিগনেচার করে দিন এখানে।
6. তারপর নিজের যাবতীয় সকল শিক্ষাগত যোগ্যতার ও অন্যান্য ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন।
7. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে বাই পোস্টের মাধ্যমে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
কন্যাশ্রী প্রকল্পের এই নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. নিজের সকল প্রকার শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
6. নিজের কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. নিজের কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. নিজের সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
9. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
10. একটি চিঠি খাম
কর্মী নিয়োগ প্রক্রিয়া ও নম্বর বিভাজন:
পশ্চিমবঙ্গের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এ প্রার্থীদের বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে কর্মী পদে নিযুক্ত করা হচ্ছে,
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সবার প্রথমে তাদের ডেকে নেওয়া হবে একটি সাধারণ লিখিত পরীক্ষার জন্য।
2. সেক্ষেত্রে বিভিন্ন বিষয়ের ওপর মোট 50 নম্বরের মধ্যে লিখিত পরীক্ষা নেওয়া হবে। 
3. এখানে পাশ করার পর প্রার্থীরা ডাক পাবেন সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য। এখানে থাকছে 40 নম্বর।
4. যাইহোক উপরের দুটি ধাপে প্রার্থীরা তাদের পারফরম্যান্স অনুযায়ী নম্বর পাবেন।
5. এরপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে সর্বশেষ ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য। এখানে তাদের পার্সোনালিটি যাচাই করে নেওয়া হবে। এখানে থাকছে 10 নম্বর।
6. সবার শেষে প্রার্থীদের সর্বমোট 100 নম্বরের মধ্যে নম্বর দিয়ে তাদের প্রাপ্ত নম্বর এর ভিত্তিতে গড়ে তোলা হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
7. এই মেধা তালিকা অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
প্রার্থীর বয়সসীমা:
রাজ্যের সরকারি চাকরির এই নিয়োগে আবেদনের জন্য আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এবং এখানে সর্বোচ্চ 37 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের এই দুর্দান্ত সরকারি চাকরি (WB Govt Job 2022) তে আপনি যদি আবেদন জানাতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করে থাকতে হবে। সঙ্গে কম্পিউটারের সাধারণ কাজ সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
মাসিক বেতন:
প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করার পর মাসে 11,000/ টাকা থেকে বেতন শুরু হবে। সঙ্গে তারা নানান সরকারি সুযোগ সুবিধা পাবেন রাজ্য সরকারের পক্ষ থেকে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি রাজ্যের কন্যাশ্রী প্রকল্পের আওতায় এই সরকারি চাকরির জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 15/07/2022 তারিখের মধ্যে স্পীড পোস্ট কিংবা রেজিস্টার্ড পোস্টের মাধ্যমে আবেদন জমা করতে হবে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে নিচে নিয়োগের আবেদনপত্র (Application Form) ডাউনলোড করার লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে নেবেন। এরসঙ্গে আবেদনপত্র পাঠানোর ঠিকানা নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর মধ্যেই পেয়ে যাবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE 


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment