রাজ্যে একই সঙ্গে ক্লার্ক, গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ, অষ্টম-মাধ্যমিক পাশে সরাসরি চাকরি | WB Clerk Group-D Recruitment 2022

এক দুর্দান্ত নিয়োগের সুখবর চাকরি প্রার্থীদের জন্য। রাজ্যে ফের একই সঙ্গে ক্লার্ক ও গ্রুপ ডি পদে নেওয়া হচ্ছে কর্মী। রাজ্যের মূলত জেলা লেভেলে নেওয়া হবে কর্মী। পুরুষ কিংবা যেকোনো প্রার্থী অনায়াসে এই চাকরির জন্য আবেদন জানাতে পারেন। নিয়োগের সব থেকে বড়ো বিশেষত্ব হচ্ছে এখানে আপনি ন্যুনতম অষ্টম কিংবা মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। মূলত গ্রুপ ডি পদে কর্মীদের একেবারে সরাসরি নিয়োগ করে দেওয়া হবে। নিচে নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি যেমন, পদের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, আবেদন পদ্ধতি ও নিয়োগ প্রক্রিয়া ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো, দেখে নিন।

WB Group-D Recruitment 2022

নিয়োগকারী সংস্থা ও পদের নাম:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) এর তত্ত্বাবধানে রাজ্যের জেলা লেভেলে সংঘটিত হচ্ছে এই নিয়োগ। এর মধ্য দিয়ে গ্রুপ ডি বিভাগে কিছু কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) এবং দুই ধরনের ক্লার্ক পদে কর্মী নিয়োগ (WB Clerk Recruitment 2022) করা হচ্ছে।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ মূলত গ্রুপ ডি পদের জন্য আবেদন জানাতে চাইলে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে অষ্টম শ্রেণী পাশ করে থাকতে হবে। অন্যদিকে নিম্ন শ্রেণীর ক্লার্ক পদে আবেদন করতে চাইলে আপনাকে মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এবং একটু উচ্চ শ্রেণীর বেঞ্চ ক্লার্ক পদে আবেদনের জন্য আপনাকে অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা:
আপনি যদি নিয়োগে অংশগ্রহণ করতে চান তবে আপনার ন্যুনতম বয়স হতে হবে 21 বছর। এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন:
কর্মীদের মোটামুটি ভালো অঙ্কের টাকা বেতন দেওয়া হবে এখানে। চাকরিতে নিযুক্ত যাওয়ার সঙ্গে সঙ্গে সর্বোচ্চ ক্লার্ক পদের জন্য মাসিক সর্বনিম্ন বেতন 14,700/- টাকা থেকে শুরু হচ্ছে।
কীভাবে আবেদন জানাবেন?
অনলাইনের মাধ্যমে খুব সহজেই এখানে নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন,
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আবেদনের লিংকে ক্লিক করুন।
2. নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করে নিতে হবে।
3. সেক্ষেত্রে এখানে অবশ্যই নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে দেবেন।
4. এরপর আপনাকে যাবতীয় কিছু ডকুমেন্ট আপলোড করতে বলতে পারে, সেগুলি এক এক করে আপলোড করবেন।
5. সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো আপলোড করুন।
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
গ্রুপ ডি পদে কর্মীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিযুক্ত করা হবে। অন্যদিকে ক্লার্ক পদে প্রার্থীদের কয়েকটি ধাপের মধ্য দিয়ে কর্মী পদে নিয়োগ করা হবে।
1. যারা ক্লার্ক পদের ক্ষেত্রে আবেদন করবেন তাদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে একটি সাধারণ লিখিত পরীক্ষার জন্য।
2. এরপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে পরবর্তী ধাপে তথা একটি সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য। 
3. সবার শেষে প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডেকে সেখানে তাদের পার্সোনালিটি টেস্ট করে নেওয়া হবে।
4. অন্যদিকে গ্রুপ ডি বিভাগে যারা আবেদন করছেন, তাদের সরাসরি ইন্টারভিউ এর জন্য ডেকে নেওয়া হবে। 
5. এই ইন্টারভিউয়ে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
6. সবার শেষে প্রার্থীদের প্রাপ্ত নম্বর এর ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করে তার ভিত্তিতে হবে নিয়োগ।
আবেদনের সময়সীমা:
আপনি যদি এখানে চাকরির জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 09/08/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সেক্ষেত্রে উপরের আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE 


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment