রাজ্যে ব্লক ভিত্তিক ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ, যোগ্যতা 8th-10th পাশ | WB ICDS Anganwadi Recruitment 2023

চাকরি প্রার্থীদের জন্য ফের এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। এবার রাজ্যে ফের আরো একবার আইসিডিএস নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে যেসকল চাকরি প্রার্থী সুদীর্ঘ দিন যাবৎ ভালো কোনো চাকরির খোঁজে রয়েছেন এবং চাকরির আশায় থেকে থেকে বেকার সমস্যায় জর্জরিত, তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। এখানে ন্যুনতম এবং শুধুমাত্র অষ্টম পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। আরো বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।

WB ICDS Anganwadi Recruitment 2023
নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে Office of the Child Development Project Officer এর আওতায় নেওয়া হচ্ছে কর্মী। সেক্ষেত্রে জেলা লেভেলে বিভিন্ন ব্লকে কর্মী নিয়োগ করা হবে।
পদের নাম: এখানে প্রধান দু ধরনের পদে নেওয়া হবে কর্মী। সেক্ষেত্রে একটি হলো, আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী (ICDS Anganwadi Workers) আরেকটি হলো আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা (ICDS Anganwadi Helpers)।
পদের নাম – অঙ্গনওয়াড়ি কর্মী
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: নিয়োগে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। সর্বোচ্চ 45 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন: নিয়োগের সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 8,250/- টাকা থেকে শুরু হচ্ছে।

পদের নাম – অঙ্গনওয়াড়ি সহায়িকা
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম অষ্টম শ্রেণি পাশ করে থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: এক্ষেত্রেও আবেদন জানাতে গেলে প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। সর্বোচ্চ 45 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন: নিয়োগের পর পরই কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 6,300/- টাকা থেকে শুরু হচ্ছে এখানে।
কীভাবে আবেদন করবেন: প্রথমে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তারপর আবেদনপত্র জমা করতে হবে। নিচে বিস্তারিত ধাপ আলোচনা করা হলো।
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইন আবেদন এর লিংকে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিন।
2. নিচে অনলাইন আবেদনের ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হলো, সেখানে ক্লিক নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করে নিন।
3. এখানে ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম, যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের নাম, নিজের নাম, অভিভাবকের নাম, কাস্ট স্ট্যাটাস, জেন্ডার, জন্মতারিখ, বয়স, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি তথ্য দিন।
4. এর পাশাপাশি নিজের বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, বিভিন্ন শিক্ষাগত যোগ্যতা দিতে হবে এই অনলাইন ফর্মে।
5. সবার শেষে নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ইত্যাদি আপলোড করে দিন এবং সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করে আবেদনের প্রিন্ট আউট কপি সঙ্গে রাখবেন।
ওপরে এতক্ষন আলোচনা করা হলো নিয়োগের অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পর্কে। অনলাইনের মাধ্যমে আবেদন জানানোর পর যে প্রিন্ট আউট হার্ড কপি বের করেলন সেটি এবার জমা করতে হবে।
সেক্ষেত্রে নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই প্রিন্ট আউট কপির সঙ্গে জুড়ে দেবেন। সবার শেষে এগুলি সব খামের ভেতর ভরে তা নিজস্ব CDPO অফিসে জমা করতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট: আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়েসের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
3. সকল প্রকার শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
7. বৈধ ও সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
8. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার

কর্মী নিয়োগ প্রক্রিয়া ও সিলেবাস: প্রার্থীদের বেশ কয়েকটি ধাপের মধ্য দিয়ে কর্মী পদে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ থাকছে এখানে।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর সবার প্রথমে প্রার্থীদের শর্ট লিস্টিং এর মাধ্যমে ভালো করে বাছাই করে নেওয়া হবে।
2. তারপর এই শর্ট লিস্টেড প্রার্থীদের ডেকে নেওয়া হবে একটি সাধারণ লিখিত পরীক্ষার জন্য। সেখানে মোট 90 নম্বরের মধ্যে পরীক্ষা নেওয়া হবে।
3. সেক্ষেত্রে মাতৃ ভাষায় রচনা লেখার ওপর থাকছে 15 নম্বর, পাটিগণিতের ওপর 20 নম্বর, পুষ্টি জনস্বাস্থ্য মহিলাদের অবস্থান বিষয়ক প্রশ্ন এর ওপর 15 নম্বর, ইংরেজি ভাষা থেকে 20 নম্বর এবং সাধারণ জ্ঞান থেকে 20 নম্বর অর্থাৎ সব মিলিয়ে 90 নম্বর থাকছে। 
4. যাইহোক এখানে যারা পাশ করবেন তাদের ডেকে নেওয়া হবে পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য। 
5. এই ইন্টারভিউয়ে রাখা হয়েছে 10 নম্বর। সেক্ষেত্রে প্রার্থীদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করার পর তাদের নম্বর প্রদান করা হবে।
6. সবার শেষে প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে সেই নম্বরের ভিত্তিতে তৈরি করে নেওয়া হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা যার ভিত্তিতে প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা: আগামী 17/04/2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে উপরে উল্লিখিত আবেদন পদ্ধতি খুব ভালো করে অনুসরন করুন।
পরীক্ষার তারিখ: দু ধরনের পদের জন্য দু দিন পরীক্ষা নেওয়া হবে আলাদা করে। সেক্ষেত্রে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আগামী 29/04/2023 তারিখে এবং অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য আগামী 30/04/2023 তারিখে লিখিত পরীক্ষা নেওয়া হবে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ব্লক ভিত্তিক নোটিফিকেশন দেওয়া আছে। সঙ্গে নিচে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এবং অনলাইন আবেদন এর লিঙ্ক দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment