রাজ্য সরকারের তরফে 10,000 টাকা করে প্রদান, মাধ্যমিক পাশে রাজ্যের যেকেউ যোগ্য | West Bengal Govt Update 2023

পশ্চিমবঙ্গের সমগ্র পড়ুয়া কিংবা ছাত্রছাত্রী তথা চাকরি প্রার্থীদের জন্য রয়েছে বিরাট এক সুখবর। এবার রাজ্য সরকারের তরফ থেকে 10,000/- করে অনুদান প্রদান করা হবে প্রত্যেককে। সেক্ষেত্রে যারা পড়াশুনার মধ্যে রয়েছেন কিংবা পড়াশুনার পাশাপাশি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য বিরাট এক সুবর্ণ সুযোগ। রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের স্কলারশিপ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে ছাত্র ছাত্রী তথা চাকরি প্রার্থীদের সুবিধার কথা মাথায় রেখে। আজ এরকমই একটি স্কলারশিপ এর ব্যাপারে আলোচনা করা হবে।

WB Govt Scholarship 2023
নবান্ন স্কলারশিপ: নবান্ন স্কলারশিপ (WB Nabanna Scholarship 2023), যেটি আবার উত্তরকন্যা স্কলারশিপ (Uttar Kanya Scholarship 2023) নামেও পরিচিত, এটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর দ্বারা আয়োজিত একটি খুব ভালো স্কলারশিপ। এর মধ্য দিয়ে প্রতি বছর রাজ্যের পড়ুয়া তথা ছাত্রছাত্রীদের আর্থিক দিক থেকে সহায়তা করা হয়। সরাসরি পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল (West Bengal Chief Minister’s Relief Fund) থেকে এই আর্থিক সহায়তা প্রদান করা হয় বলে এটি WBCMO স্কলারশিপ নামেও পরিচিত।
অনেক সময় দেখা গিয়েছে যে, অনেকে পড়াশোনার পাশাপাশি সরকারি চাকরি জন্য প্রস্তুতি নিচ্ছেন। এক্ষেত্রে চাকরির বইপত্র কিংবা অনেকে কোচিং সেন্টার জয়েন করেন যেখানে অর্থের প্রয়োজন পড়ে, যেটি জোগাড় করতে অনেকেই হিমশিম খায়। যাইহোক, এই স্কলারশিপ সেই সব পড়ুয়াদের জন্য খুব উপকারী এবং আশীর্বাদের মতো কাজ করে তাদের জন্য।
স্কলারশিপে অর্থের পরিমাণ: এই নবান্ন স্কলারশিপ এর মধ্য দিয়ে ভালো অঙ্কের টাকা অনুদান হিসেবে প্রদান করা হয়ে থাকে। রাজ্য সরকারের পক্ষ থেকে ব্যক্তি কিছু 10,000/- টাকা করে দেওয়া এই স্কলারশিপ এ। সেক্ষেত্রে রাজ্যের বাসিন্দা হওয়ার পাশাপাশি ন্যুনতম মাধ্যমিক পাশ থেকেই এখানে আবেদন করা যেতে পারে।
আবেদন করতে প্রয়োজনীয় যোগ্যতা: বিশেষ কয়েকটি যোগ্যতা থাকা দরকার এই নবান্ন স্কলারশিপ এ আবেদন করার জন্য। নিচে সেগুলি বিস্তারে আলোচনা করা হলো,
1. সবার প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা তথা অধিবাসী হতে হবে।
2. পশ্চিমবঙ্গে অবস্থিত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে থাকতে হবে।
3. আপনাকে অবশ্যই মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকবে এই স্কলারশিপ এ আবেদন করার জন্য।
4. সেক্ষেত্রে মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক/স্নাতক এদের মধ্যে যেকোনো একটি ক্ষেত্রে পাশ করার পর নতুন কোর্স এ ভর্তি হতে হবেই এখানে আবেদনের জন্য।
5. এখানে একাদশ দ্বাদশ কিংবা স্নাতক স্তরে এই স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে চাইলে আপনাকে অবশ্যই 50% থেকে 60% এর মধ্যে নম্বর ধারণ করে থাকতে হবে। অন্যদিকে স্নাতকোত্তর এর ক্ষেত্রে আবেদন করতে চাইলে 50% থেকে 53% এ মধ্যে নম্বর থাকতে হবে।
6. এক্ষেত্রে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় 1 লক্ষ 20 হাজার টাকার মধ্যে হতে হবে, এর বেশি হলে আবেদন জানাতে পারবেন না।
আবেদনে প্রয়োজনীয় ডকুমেন্ট: রাজ্যের সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2023) এর মতো এখানেও আবেদন করতে গেলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট এর প্রয়োজন পড়ে। নিচে ডকুমেন্ট এর লিস্ট দেওয়া হলো,
1. যোগাযোগের জন্য একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর 
2. লাস্ট এক্সাম তথা শেষ তথা আগের পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেট
3. একটি ইনকাম সার্টিফিকেট 
4. যেই ব্যাংকে এই স্কলারশিপ এর টাকা পেতে চান তার পাসবুক এর প্রথম পেজ এর জেরক্স
5. নতুন ক্লাস তথা কোর্সে ভর্তির প্রমাণপত্র
6. Self Declaration তথা স্ব-ঘোষণার পত্র যেখানে আপনার এবং আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সিগনেচার থাকবে
7. প্রধান কিংবা বিধায়ক কিংবা সরকারি উচ্চ পদস্থ যেকোনো ব্যক্তির সুপারিশ পত্র
কীভাবে আবেদন করবেন: রাজ্যের এই নবান্ন স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে পারবেন মূলত অফলাইনের মাধ্যমে। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. সবার প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট কিংবা নিম্নে দেওয়া লিঙ্ক থেকে স্কলারশিপ এ আবেদনের জন্য আবেদনপত্র তথা অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে বের করে নিন।
2. সেক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর ইত্যাদি সকল প্রকার তথ্য দেবেন।
3. উপরোক্ত যাবতীয় ডকুমেন্ট গুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন।
4. এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
5. সেক্ষেত্রে পোস্ট অফিসের মাধ্যমে আপনি আপনার আবেদন পাঠিয়ে দিতে পারেন। ঠিকানা নিচে উল্লেখ করা হয়েছে।
আবেদন পাঠানোর ঠিকানা: নিচে দুটি ঠিকানা দেওয়া হয়েছে। একটি উত্তরবঙ্গের ছাত্রছাত্রী তথা পড়ুয়াদের জন্য এবং আরেকটি দক্ষিণবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য। যে যেখানকার বাসিন্দা, সেখানেই আবেদনপত্র পাঠাবেন।
উত্তরবঙ্গের ঠিকানা – The Hon’ble Chief Minister,
Government of West Bengal,
Uttarkanya,
P.O. Satellite Township, Fulbari
Jalpaiguri – 734015
দক্ষিণবঙ্গের ঠিকানা – The Hon’ble Chief Minister,
Government of West Bengal,
Nabanna,
325, Sarat Chatterjee Road,
Howrah-711102
কীভাবে নির্বাচন করা হবে: আবেদন জমা পড়ার পর সেগুলি ভালো করে ভেরিফাই করে নেওয়া হবে। সেক্ষেত্রে সরকারি উচ্চ পদস্থ অফিসার এই আবেদনপত্র গুলি ভালো করে পর্যবেক্ষণ করে সেগুলি যাচাই করার পর ফাইনাল সাবমিট করে দেবেন। সবার শেষে সরকারি তথা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল (WB Chief Minister Relief Fund) থেকে আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে দেওয়া হবে।
ইতিমধ্যে এই স্কলারশিপ এর জন্য আবেদন করছেন অনেকেই। আপনিও এখানে আবেদন জানাতে চাইলে ওপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন এবং সেই ঠিকানায় আপনার আপনার আবেদনপত্র পাঠিয়ে দিন।
APPLICATION FORM 1: CLICK HERE


APPLICATION FORM 2: CLICK HERE 


আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী কিংবা চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন? তবে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হতে পারেন। সঙ্গে চাকরির এবং বিভিন্ন স্কলারশিপ এর নানান আপডেট পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন।

TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS & UPDATES: CLICK HERE

Leave a comment