রাজ্য সরকারের নতুন – আমার বাংলা কার্ড প্রকল্প – শীঘ্রই দেখুন কীভাবে পাবেন সুবিধা | Amar Bangla Card 2023

এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এক ভিন্ন ধরনের উদ্যোগ নেওয়ার পথে হাঁটলেন। রাজ্য সরকারের তরফে জারি হওয়া নতুন উদ্যোগ তথা প্রকল্প কর্মসূচির নাম আমার বাংলা কার্ড প্রকল্প। রাজ্যে নতুন বাজেট পেশ হওয়ার পর থেকেই রাজ্য সরকারের তরফ থেকে নতুন নতুন কর্মমুখী কর্মসূচি তথা প্রকল্পের কথা নিয়ে ভাবা হচ্ছে। রাজ্যে বেকার সমস্যা দিনের পর দিন দুর্বার গতিতে বাড়ছে, নিয়োগ নেই, অন্যদিকে সরকারি কর্মীদের বকেয়া ডিএ আকাশ ছুঁয়েছে। 

WB Govt Scheme 2023
রাজ্য সরকারও তাই এবার নড়ে চড়ে বসতে শুরু করছেন। বেকার সমস্যা সমাধান সঙ্গে ডিএ মেটানোর আশ্বাস দেওয়ার পাশাপাশি এবার পশ্চিমবঙ্গ সরকার ‘আমার বাংলা কার্ড’ কর্মসূচির আয়োজন করতে করলো। ইতিমধ্যে রাজ্য সরকারের তরফ থেকে পশ্চিমবঙ্গ বাসীর জন্য বিভিন্ন জন কল্যাণমূলক প্রকল্প তথা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে যেমন, স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভান্ডার, খাদ্য সাথী সহ আরো নানান প্রকল্প এবং এগুলি সহজেই জনসাধারণের কাছে পৌঁছে দেওয়ার জন্য সব থেকে উল্লেখযোগ্য কর্মসূচি হলো – দুয়ারে সরকার প্রকল্প তথা কর্ম সূচি।
রাজ্য সরকারের মতে এযাবৎ কর্মসংস্থান ও বিনিয়োগের ক্ষেত্রে রাজ্যবাসীকে নানান ভাবে সাহায্য করা হয়েছে। এবার একটু ভিন্ন ধরনের পথে হাঁটলেন সরকার। এবার থেকে এই একই ক্ষেত্রে প্রবাসীদের জন্য বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে যাতে করে তারা তাদের নিজের রাজ্য তথা দেশের জন্য কিছু করতে পারেন। রাজ্যে প্রতি বছর নিয়ম করে বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে কর্মসংস্থান গড়ার লক্ষ্যে। এখানে অনেক বিনিয়োগ প্রস্তাব এসেছে এবং বেশ কিছু সফলভাবে বাস্তবে রূপ দান করাও হয়েছে। আরো অনেক প্রকল্পের কথা চলছে। 
এবার রাজ্য বাসীর পাশাপাশি প্রবাসী বাঙালি ও ভারতীয়দের জন্য নতুন উদ্যোগ নেওয়ার দিকে অনেকটাই এগিয়ে গেলেন রাজ্য সরকার। নবান্নের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রবাসী বাঙ্গালীদের এবার নতুন কার্ড এর বন্দোবস্ত করে দেওয়া হবে। শুধু প্রবাসী বাঙালিরাই নয় এখানে বিদেশে বসবাসকারী ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূতদের জন্যও রয়েছে বিশেষ সুবিধা। 
ইতিমধ্যে নবান্নের তরফে জানানো হয়েছে যে, প্রবাসী বাঙালি এবং ভারতীয়দের জন্য এই ‘ আমার বাংলা’ কার্ড তৈরির কাজ শুরু হয়েছে যেটি ‘ বাংলা কার্ড’ নামেও পরিচিত। এই কার্ডের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ও সুবিধা হলো – এর সাহায্যে প্রবাসীরা খুব সহজেই রাজ্যে আয়োজিত নানান বাণিজ্য সম্মেলন ও কর্মসংস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে বিশেষ করে প্রবাসী বাঙালি দের কেই বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে, যারা বিশেষ থেকে বাংলার জন্য সত্যি সত্যিই কিছু করতে চান।
যাইহোক, ইতিমধ্যে জারি করাও হয়েছে নতুন অনলাইন পোর্টাল এর। খুব সহজেই এবার আমার বাংলা কার্ড সেখান থেকেই সংগ্রহ করা যাবে। সেক্ষেত্রে পোর্টালে গিয়ে পাসপোর্ট নম্বর সহ নানান প্রমাণপত্র দেখিয়েই এই আমার বাংলা কার্ড এর সুবিধা নিতে পারেন প্রবাসী বাঙালি তথা ভারতীয় নাগরিক।
‘আমার বাংলা কার্ড’ আবেদন পদ্ধতি: আমার বাংলা তথা আপন বাংলা কার্ড পেতে অনলাইন আবেদন পদ্ধতি (Amar Bangla Card Online Application Process) অনুসরন করতে হবে।
1. অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে সবার প্রথমে যাবতীয় তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করে নিন।
2. অনলাইন রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি রাখবেন।
3. ফের লগইন করে যাবতীয় কিছু তথ্য যেমন, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দেবেন।
4. যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ইত্যাদি আপলোড করে দিন।
5. সব শেষে যে পদ্ধতিতে এই কার্ড ডাউনলোড করতে বলবে সেটি ফলো করে কার্ডটি সংগ্রহ করে নিতে হবে।
OFFICIAL LINK: aponbangla.wb.gov.in


ভবিষ্যতে রাজ্যের বিভিন্ন প্রকল্প, কর্মসূচি কিংবা চাকরি এবং নিয়োগের যাবতীয় আপডেট পেতে চান? তবে এখনি যুক্ত হন আমাদের সঙ্গে।
TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS: CLICK HERE

Leave a comment