সব জল্পনা শেষে রাজ্যে বাড়লো ডিএ, বিধানসভায় সবুজ আবির উড়ালো কর্মীরা | WB DA Update 2023

কথায় বলে, নাই মামার চেয়ে কানা মামা ভাল, তাই আজ DA বৃদ্ধির ঘোষনা হতে না হতেই একদিকে যেমন একদল সরকারি কর্মীরা ক্ষোভে ফুঁসছেন ঠিক অন্যদিকে আরেক দল কর্মীরা সব ভুলে গিয়ে আবির খেলায় মাতলেন রাজ্যের বিধানসভা চত্ত্বরে। রাজ্যে DA নিয়ে আগাগোড়াই জল্পনা কম ছিল না, কম হয়নি জল ঘোলা। 

WB DA Update 2023
একদিকে কেন্দ্র সরকারের মহার্ঘ্য ভাতা তথা ডিএ যেখানে আকাশ ছোঁয়া সেখানেই কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএ এর ফারাক আকাশ পাতাল। আজ বুধবার বিধানসভায় আর্থিক বাজেট প্রকাশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সঙ্গে আরো 3% হারে DA বৃদ্ধির ঘোষণা করতেই চারিদিকে খুশির বাতাবরণ তৈরি হয়েছে।
বিশেষভাবে উল্লেখ্য যে, এই DA তথা মহার্ঘ্য ভাতা অর্থাৎ Dearness Allowance নিয়ে রাজ্য রাজনীতিতে কম টানাপোড়েনের সৃষ্টি হয়নি। রাজ্যে সরকারি কর্মী সঙ্গে পেনশন ভোগীদের বকেয়া DA মেটানোর দাবিতে বারংবার এবং বিভিন্ন ভাবে কর্মীরা বিক্ষোভ মিছিল এবং আন্দোলন গড়ে তুলেছে। কোনো ফল পাননি তারা, তাদের বরং গ্রেফতার হতে হয়েছে পুলিশের দ্বারা। 
কিন্তু কর্মীরাও কোনোভাবেই হাল ছেড়ে দিতে নারাজ। তাই তারা রাজ্যের উচ্চ আদালত তথা কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। সেখানে চলে মামলা মোকদ্দমা, তবে কর্মীরা পাননি কোনো সুফল হয়নি কোনো সুরাহা। শেষমেষ সরকারি কর্মীরা শরণাপন্ন হন দেশের সর্বোচ্চ আদালত তথা সুপ্রিম কোর্টের। এই মামলার এখনও চূড়ান্ত রায় আসেনি, শুনানি চলেছে আদালতে। এবং ঠিক এই মুহুর্তেই সুখবর শুনিয়ে দিলেন মমতা সরকার।
দীর্ঘ দিন আগে থেকেই রাজ্যের কর্মীরা তাদের বকেয়া DA মিটিয়ে দেওয়ার পাশাপাশি এই DA বৃদ্ধির দাবিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সময় তাদের বিক্ষোভ আন্দোলন এবং পথসভা গড়ে তুলেছেন। এমনকি রাজ্যের শহিদ মিনার এর সামনে ধর্না গড়ে তোলেন কর্মীদের একাংশ। আজকের এই DA বৃদ্ধির ঘোষণায় তারা একেবারেই অখুশি এবং তারা বলেন যে তারা এই ভিক্ষা নেবেন না। পারলে তারা ভবিষ্যতে আরো বৃহত্তর আন্দোলন এবং ধর্না গড়ে তুলবেন এই অঢেল পরিমাণ বকেয়া DA মেটানোর দাবিতে।
কিন্তু রাজ্য সরকার এদিকে অন্য কথা বলছে। মহার্ঘ্য ভাতা তথা DA সম্পর্কে বলতে গিয়ে রাজ্যের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে, কেন্দ্র থেকে পর্যাপ্ত সহযোগিতা করা হচ্ছে না, সঙ্গে কেন্দ্র সরকার প্রাপ্য টাকা দিচ্ছে না রাজ্যকে। তবুও এত অভাবের মধ্যেও রাজ্য সরকারের তরফ থেকে 3% হারে DA বৃদ্ধি করা হলো। এবং এর ফলস্বরূপ রাজ্য সরকারের প্রতি মাসে অতিরিক্ত 160 কোটি টাকা খরচ বাড়বে বলেও জানানো হয়েছে।
ভবিষ্যতে চাকরি, নিয়োগ এবং DA সংক্রান্ত এরকম আরো আপডেট পেতে চান? তবে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে।
TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS: CLICK HERE 

Leave a comment