1200 শূন্যপদে রাজ্যের প্রতিটি জেলায় সরাসরি গ্রুপ-সি কর্মী নিয়োগ, বেতন 20000 টাকা | WB Group-C Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক অসাধারন নিয়োগের সুখবর। রাজ্যজুড়ে জেলায় জেলায় গ্রুপ সি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং যেকোনো জেলার বাসিন্দা হন না কেন এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী সমানভাবে এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। নিয়োগের সব থেকে বড় বিশেষত্ব হলো, এখানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না, প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।

WB Group-C Recruitment 2022

কীভাবে আবেদন করবেন?
মূলত অনলাইনের মাধ্যমে খুব সহজেই কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন, 
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করবেন।
2. তারপর নিজের যাবতীয় সকল তথ্য দিয়ে অনলাইন ফর্ম পূরণ করবেন।
3. এক্ষেত্রে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন।
4. তারপর নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট আপলোড করে দিতে হবে এখানে।
5. সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করবেন।
6. সবার শেষে আবেদন ফি জমা করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আবেদন এর কাজ সম্পন্ন করার পর আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি হলো,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. সংশ্লিষ্ট পদে আবেদনের ক্ষেত্রে বিএএমএস এর ওপর সার্টিফিকেট
6. বাসিন্দার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
7. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
8. কোনো রকম কাস্ট সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
আগেই বলা হয়েছে যে, রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ কর্মীদের নিযুক্ত করার ক্ষেত্রে কোনো পরীক্ষা নেওয়া হচ্ছে না,
1. আবেদন জমা পড়ার পর সেগুলি প্রথমে শর্ট লিস্টিং করা হবে এবং প্রার্থীদের বাছাই করা হবে পরবর্তী ধাপ এর জন্য।
2. শর্ট লিস্টিং করা হবে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা তথা অ্যাকাডেমিক মার্কস এর ভিত্তিতে।
3. এই অ্যাকাডেমিক এর এর ওপর প্রার্থীদের দেওয়া হবে নম্বর। 
4. তারপর প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য যেখানে তাদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করা হবে।
5. এরপর প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে নম্বরের ভিত্তিতে তৈরি করে নেওয়া হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
6. সবার শেষে এই মেধা তালিকা এর ভিত্তিতে প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
নম্বর বিভাজন:
সর্বমোট 100% নম্বর ধরে এর ভিত্তিতে তৈরি করা হবে মেরিট লিস্ট তথা মেধা তালিকা। সেক্ষেত্রে অ্যাকাডেমিক মার্কস এর ওপর থাকবে 85% নম্বর। এই 85% অ্যাকাডেমিক মার্কস এর মধ্যে মাধ্যমিক এর ওপর থাকবে 15% নম্বর, উচ্চমাধ্যমিক এর ওপর থাকবে 20% নম্বর এবং বিএএমএস এর রয়েছে 50% নম্বর। বাকি 15% নম্বর থাকবে ইন্টারভিউয়ের ওপর। অর্থাৎ, 85% নম্বর থাকবে অ্যাকাডেমিক মার্কস এর ওপর এবং 15% নম্বর থাকবে ইন্টারভিউয়ের ওপর।
পদের নাম:
পশ্চিমবঙ্গের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এর মধ্য দিয়ে মূলত গ্রুপ সি বিভাগে কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022) করা হবে। এখানে রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এই চাকরির জন্য আবেদন জানাতে পারেন।
 
মোট শূন্যপদ:
রাজ্যের এই সুবিশাল সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ অসংখ্য শূন্যপদে কর্মী নেওয়া হচ্ছে। আপাতত সব মিলিয়ে 1203 শূন্যপদে এখানে কর্মী নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্য স্বাস্থ্য বিভাগের এই গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Health Group-C Recruitment 2022) এর জন্য আবেদন করতে চাইলে প্রাথমিকভাবে আপনাকে অবশ্যই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে বিএএমএস করা থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা:
বয়সের তেমন কোনো বাঁধা সীমা নেই এখানে। এই সরকারি চাকরি (WB Govt Job 202) তে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়সের সর্বোচ্চ সীমা ধরা হয়েছে 40 বছর, অর্থাৎ এই বয়সের নিচে মোটামুটি যেকেউ এখানে চাকরির জন্য আবেদন যোগ্য বলে বিবেচিত হবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় রয়েছে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হতে পারে।
বেতনক্রম:
প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করার পর মাসে একটি ভালো অঙ্কের টাকা বেতন দেওয়া হবে। কর্মী পদে নিযুক্ত হওয়ায় সঙ্গে সঙ্গে 20,000/- টাকা বেতন সঙ্গে নানান সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে। কর্মীদের বেতন সেক্ষেত্রে আরো বাড়বে। অফিসিয়াল নোটিফিকেশন এ বিস্তারে আলোচনা করা হয়েছে।
নিয়োগকারী সংস্থা ও নিয়োগ স্থান:
পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে হচ্ছে এই নিয়োগ। রাজ্যের 23 জেলায় হবে এই কর্মী নিয়োগ, যেখানে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র গুলিতে কর্মীদের নিযুক্ত করা হবে। সুতরাং, আপনি রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হলেই এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
আবেদন ফি:
রাজ্যের অন্যান্য চাকরিতে আবেদন করার ক্ষেত্রে যেভাবে আবেদন ফি নেওয়া হয়, এখানেও দিতে হবে আবেদন ফি। জেনারেল ক্যাটাগরি প্রার্থীদের 100/- টাকা এবং রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের 50/- টাকা আবেদন ফি জমা দিতে হবে অনলাইনের মাধ্যমে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি পশ্চিমবঙ্গের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) তথা রাজ্য স্বাস্থ্য বিভাগের এই গ্রুপ সি কর্মী নিয়োগের চাকরিতে আবেদন জানাতে চান, তবে আপনাকে আগামী 30/06/2022 তারিখের মধ্যে চাকরির জন্য আবেদন জানাতে হবে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন। সঙ্গে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, ভিজিট করে আবেদন করতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন

TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment