40000 শূন্যপদে মাধ্যমিক পাশে রাজ্যজুড়ে প্রতিটি বিভাগে সুবিশাল নিয়োগ | Govt Job Recruitment 2022

নানান টানাপোড়েনের পর সুদীর্ঘ জল্পনার অবসান ঘটিয়ে রাজ্যজুড়ে এক সুবিশাল ও ঐতিহাসিক নিয়োগের শুভ সূচনা। আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে দীর্ঘ দিন যাবৎ চাকরির খোঁজে খোঁজে দিশেহারা হয়ে বেকার সমস্যায় জর্জরিত এবং চাকরির হাল ছেড়ে দেওয়ার পথে, তবে এই সুবিশাল নিয়োগের সুখবর আপনার মনে আশার আলো জাগাবেই এবং আপনি ফেলবেন স্বস্তির নিঃশ্বাস। ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন রাজ্যের পুরুষ থেকে শুরু করে মহিলা যেকোনো প্রার্থী। এর আগে রাজ্য তথা গোটা দেশে এর থেকে বড় কোনো নিয়োগের কথা শোনা যায়নি যেখানে এই বিরাট পরিমাণ শূন্যপদে নেওয়া হয়েছে কর্মী। 40 হাজারের বেশি এই অজস্র শূন্যপদের চাকরির।সুযোগ হাতছাড়া না করতে এখনি জেনে নিন এই নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি।

WB Govt Job Recruitment 2022

মোট শূন্যপদ:
প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB) তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ঘোষণা করেন এই নিয়োগের কথা। এখানে এসএসসি কে উল্লখ করে বলা হয়েছে যে আগামী, কয়েকদিনের মধ্যে এসএসসি এর মাধ্যমে বিভিন্ন রাজ্যজুড়ে 67,768 শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। সঙ্গে জানানো হয়েছে যে, এই বছর তথা 2022 সালের ডিসেম্বর মাসের মধ্যেই 42,000 শূন্যপদে কর্মী নিযুক্ত করা হবে। সঙ্গে এও ঘোষণা করা হয় যে আগামী কয়েক দিনের মধ্যে এসএসসি এর মাধ্যমে 15,247 শূন্যপদে চাকরির নিয়োগপত্র দেওয়া হবে।
পদের নাম:
এসএসসি এর দ্বারা সংগঠিত এই বিরাট কর্মী।নিয়োগের চাকরিতে বিভিন্ন বিভাগে নেওয়া হচ্ছে কর্মী। মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ (MTS Recruitment 2022), গ্রুপ সি কর্মী নিয়োগ (Group-C Recruitment 2022), গ্রুপ ডি কর্মী নিয়োগ (Group-D Recruitment 2022) এবং আরো কিছু বিভাগে নেওয়া হবে কর্মী এর এই চাকরির মধ্য দিয়ে।
শিক্ষাগত যোগ্যতা:
সরকারি এই সুবিশাল কর্মী নিয়োগ (Govt Job Recruitment 2022) এ আবেদনের জন্য আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা:
এই বিরাট সরকারি চাকরি নিয়োগ (Govt Job Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
বর্তমানে এসএসসি তথা রেল বিভাগের পক্ষ থেকে যেভাবে কর্মী নিয়োগ করা হচ্ছে সেই পদ্ধতি ও নিয়ম মেনেই হবে কর্মী নিয়োগ। 
1. অর্থাৎ আবেদন জমা পর প্রার্থীদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য।
2. এখানে যারা পাশ করেবন তারা ডাক পাবেন পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য।
3. ইন্টারভিউতে প্রার্থীদের নানান প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি টেস্ট করে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. তারপর প্রার্থীদের পারফরম্যান্স এর ওপর ভিত্তি করে তাদের নম্বর প্রদান করা হবে।
5. সেক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা তথা অ্যাকাডেমিক মার্কস এবং কর্ম অভিজ্ঞতার ওপর দেওয়া হবে বিশেষ জোর।
6. সবার শেষে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করে এর ভিত্তিতেই প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
কীভাবে আবেদন করবেন?
অনলাইনের মাধ্যমে আবেদন জমা করার মধ্য দিয়ে চাকরির জন্য আবেদন জানাতে হবে।
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
2. নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দিয়ে ভালো করে রেজিস্ট্রেশন করে নেবেন।
3. তারপর নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি তে একটি রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেওয়া হবে আপনাকে।
4. সেগুলি দিয়ে পুনরায় লগইন করে নিজের যাবতীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দেবেন। সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে।
5. তারপর আপনাকে নিয়োগের জন্য আবেদন ফি জমা করতে হবে। 
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করার পর আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের সকল শিক্ষাগত যোগ্যতা এর ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট যদি থাকে
6. ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
7. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
8. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
9. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
যাইহোক ইতিমধ্যে কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে বিভিন্ন রাজ্যজুড়ে নিয়োগের জন্য নির্দেশনা পাঠিয়ে দেওয়া হয়েছে। সেইমত রাজ্যজুড়ে শুরু হয়েছে নিয়োগের প্রস্তুতি। কিছু দিনের মধ্যেই নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন জারি করে খুলে দেওয়া হবে আবেদনের লিঙ্ক। ভবিষ্যতে এই নিয়োগের বিস্তারিত আপডেট পেতে আমাদের এই ওয়েবসাইট KhoborSampriti.com এর সঙ্গে যুক্ত থাকুন।
OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।


TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment