5000 শূন্যপদে রাজ্যজুড়ে মাধ্যমিক পাশে গ্রুপ-সি কর্মী নিয়োগ, বেতন 40000 টাকা | Govt Jobs 2022

এক সুবিশাল নিয়োগের সুখবর রাজ্যজুড়ে সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। আপনি যদি শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় কোনো ভালো সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। রাজ্যের 23 জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। মূলত কৃষি বিভাগের পক্ষ থেকে জারি করা হয়েছে এই নিয়োগ, যার মধ্য দিয়ে প্রায় 5 হাজারের বেশি শূন্যপদে নেওয়া হবে কর্মী। এরকম একটি দুর্দান্ত নিয়োগের সুযোগ হাতছাড়া না করতে এখনি জেনে নিন আবেদনের বিস্তারিত খুঁটিনাটি।

WB Govt Job Recruitment 2022

পদের নাম:
এই বিরাট সরকারি চাকরির নিয়োগ (Govt Job Recruitment 2022) এর মধ্য কৃষি বিভাগের এই নিয়োগে মূলত গ্রুপ সি বিভাগে কর্মী নিয়োগ (Group-C Recruitment 2022) করা হচ্ছে। বিভিন্ন ধরনের গ্রুপ সি বিভাগে নেওয়া হবে কর্মী। যেমন, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, ফিল্ড অফিসার, জুনিয়র সার্ভে অফিসার, লোয়ার ডিভিশন ক্লার্ক, মাল্টি টাস্ক ওয়ার্কার ইত্যাদি পদে নেওয়া হবে কর্মী।
মোট শূন্যপদ:
বিভিন্ন গ্রুপ সি পদে প্রচুর সংখ্যক শূন্যপদে এখানে এই কৃষি বিভাগের নিয়োগে কর্মীদের নিযুক্ত করা হচ্ছে। উপরোক্ত প্রতিটি গ্রুপ সি পদে প্রচুর সংখ্যক শূন্যপদ মিলিয়ে সর্বমোট 5012 টি শূন্যপদে নেওয়া হবে কর্মী। 
শিক্ষাগত যোগ্যতা:
আপনি মোটামুটি যেকোনো শিক্ষাগত যোগ্যতার অধিকারী হলেই এখানে চাকরির নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে আপনি চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে আপনি যদি উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক ডিগ্রি পাস করে থাকেন, তবে আরো কিছু উচ্চ গ্রুপ সি পদের জন্য আবেদন জানাতে পারবেন।
প্রার্থীর বয়সসীমা:
কৃষি বিভাগের এই গ্রুপ সি পদের নিয়োগের আবেদনের জন্য আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এবং এখানে সর্বোচ্চ 35 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। 
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/OBC প্রার্থীদের বয়সে 5 বছরের এবং PWD প্রার্থীদের বয়সে 10 বছরের ছাড় রয়েছে। সেক্ষেত্রে একজন প্রার্থী যদি PWD প্রার্থী হওয়ার পাশাপাশি SC/ST/OBC এর অন্তর্ভুক্ত হয়ে থাকেন তবে তিনি বয়সের ক্ষেত্রে 15 বছরের ছাড় পাবেন।
কীভাবে আবেদন করবেন?
নিম্নলিখিত কয়েকটি ধাপে মূলত অনলাইন এর মাধ্যমে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন,
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করুন।
2. অনলাইনে রেজিস্ট্রেশন এর ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হয়েছে, সেখানে গিয়ে নিজের যাবতীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করুন।
3. নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন এখানে।
4. এরপর নিজের যাবতীয় কিছু শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট এখানে আপলোড করবেন। সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করবেন।
5. এরই মধ্যে আপনাকে নিয়োগে আবেদনের জন্য আবেদন ফি (Application Fee) জমা করতে হবে। যেকোনো অনলাইন মাধ্যমে এই ফি জমা করতে পারেন।
6. যাইহোক সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে এই আবেদনের কাজ সম্পন্ন করার পর আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট যদি থাকে
6. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো রকম ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে কিনা সে সম্পর্কে সরাসরি কিছু বলা হয়নি,
1. যদি আবেদনের সংখ্যা বেশি হয় তবে প্রার্থীদের একটি সাধারণ লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হতে পারে।
2. সেক্ষেত্রে লিখিত পরীক্ষা না হলে আবেদন জমা পড়ার সেগুলি প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে যাচাই করে শর্ট লিস্টিং করে প্রার্থীদের বাছাই করে নেওয়া হবে।
3. যাইহোক লিখিত পরীক্ষায় যারা পাশ করবেন, তারা ডাক পাবেন পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য। অন্যদিকে লিখিত পরীক্ষা না হলে প্রার্থীদের শর্ট লিস্টিং করে বাছাই করার পর সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে।
4. ইন্টারভিউয়ে সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে প্রার্থীদের।
5. এরপর প্রার্থীদের পারফরম্যান্স দেখে তাদের বিভিন্ন ধাপে প্রাপ্ত সকল নম্বর যোগ করে সেই নম্বরের ভিত্তিকে গড়ে তোলা হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
6. সবার শেষে এই মেধা তালিকা অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
মাসিক বেতন:
মাসে অতি উচ্চ হারে বেতন দেওয়া হবে এই কৃষি বিভাগের গ্রুপ সি কর্মীদের। প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করার পর সর্বোচ্চ গ্রুপ সি পদের জন্য মাসিক বেতন 45,000/- টাকা। অন্যদিকে মাসিক 40,000/- টাকা, 35,000/- টাকাও রয়েছে বেশ কিছু পদের ক্ষেত্রে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি রাজ্য কৃষি বিভাগের এই সুবিশাল নিয়োগে অংশগ্রহণ করতে চান তবে আপনাকে আগামী 21/07/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে নিয়োগের জন্য আবেদন জানাতে হবে।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারেন। সঙ্গে নিয়োগে আবেদনের জন্য ডাইরেক্ট 
লিঙ্ক দেওয়া হয়েছে। 
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: REGISTRATION / LOGIN


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE 

Leave a comment