6000 শূন্যপদে রাজ্যজুড়ে ক্লার্কের চাকরি, রাজ্যের যেকোনো জেলা থেকে করুন আবেদন | Group-C Clerk Recruitment 2022

রাজ্যজুড়ে সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। অবশেষে 6000 এর বেশি শূন্যপদে ক্লার্ক নিয়োগ এর বিজ্ঞপ্তি জারি হলো। আপনি রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রাজ্যজুড়ে পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে আবেদনের ক্ষেত্রে সমানভাবে যোগ্য বলে বিবেচিত হবেন। রাজ্যের পাশাপাশি গোটা দেশজুড়ে যেভাবে দুর্বার গতিতে বেড়ে চলেছে বেকার সমস্যা, এর মধ্যে এমন দুর্দান্ত নিয়োগের সুযোগ হাতছাড়া না করতে এখনি দেখে নিন নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি।

WB Group-C Clerk Recruitment 2022

পদের নাম:
IBPS এর মাধ্যমে সংঘটিত এই বিরাট নিয়োগের ক্ষেত্রে রাজ্য তথা দেশের বিভিন্ন স্বনামধন্য ব্যাংক এ গ্রুপ সি বিভাগে নেওয়া হবে কর্মী। ব্যাংক গুলিতে মূলত গ্রুপ সি ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে।
আবেদন প্রক্রিয়া:
IBPS এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন ও অনলাইন ফর্ম পূরণ এর মাধ্যমে কয়েকটি সাধারণ ধাপে খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন,
1. সেক্ষেত্রে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে সবার প্রথমে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
2. নিচে রেজিস্ট্রেশন এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে। সেখানে গিয়ে নিজের যাবতীয় সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করুন।
3. সেক্ষেত্রে নিজের নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন করে নিন।
4. তারপর আপনাকে নিজের একটি সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করে নিতে হবে। 
5. এরপর নিজের অন্যান্য বিভিন্ন ধরনের যাবতীয় তথ্য যেমন বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিতে হবে।
6. তারপর নিজের যাবতীয় নানান শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট আপলোড করে নিতে হবে।
7. সবার শেষে আবার লগইন এর লিংকে ক্লিক করে লগইন করার পর আবেদন ফি জমা করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আপনার আবেদনের কাজ সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট
6. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে,
1. প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সবার প্রথমে তাদের ডেকে নেওয়া হবে প্রিলিমিনারী পরীক্ষার জন্য।
2. এখানে যারা পাশ করবেন তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা মেইনস পরীক্ষার জন্য।
3. এখানে যারা পাশ করবেন তাদের সাধারণ ইন্টারভিউয়ের জন্য ডেকে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. এরপর প্রার্থীদের বিভিন্ন ধাপে প্রাপ্ত সকল নম্বর গুলি যোগ করে নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
5. সবার শেষে এই মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি দেশ তথ্য রাজ্যের সুবিশাল এই ব্যাংকের ক্লার্ক কর্মী পদের জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা:
আইবিপিএস এর এই ব্যাংক কর্মী নিয়োগ (IBPS Recruitment 2022) এর জন্য আবেদন জানাতে গেলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 20 বছর। এবং এখানে সর্বোচ্চ 28 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে। SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি এই ব্যাংকের ক্লার্ক কর্মী পদের জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 21/07/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করার মধ্য দিয়ে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
নিচে এই নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে নিয়োগে আবেদনের ডাইরেক্ট লিঙ্ক প্রদান করা হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: REGISTRATION / LOGIN


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE 

Leave a comment