10 লক্ষ শূন্যপদে রাজ্যব্যাপী প্রতিটি ডিপার্টমেন্টে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদন | 10 Lakh Govt Jobs 2022

এক সুবিশাল ও দুর্দান্ত নিয়োগের সুখবর রাজ্যের সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। এবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে সারা রাজ্য ব্যাপী নিয়োগ হতে চলেছে লক্ষ লক্ষ কর্মী। রাজ্য তথা দেশের বিভিন্ন বিভাগে নেওয়া হবে কর্মী। আপনি যেকোনো রাজ্য কিংবা জেলার স্থায়ী বাসিন্দা হলেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। ন্যুনতম মাধ্যমিক পাশ থেকেই করা যাবে আবেদন। পুরুষ থেকে মহিলা যেকেউ এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এই নিয়োগ এর বিস্তারিত খুঁটিনাটি।

10 Lakh Govt Job Recruitment 202£

দিন দিন রাজ্যের পাশাপাশি দেশ জুড়ে বেড়েই চলেছে বেকার সমস্যা। অন্যদিকে নিয়োগের অভাবে বিভিন্ন ডিপার্টমেন্ট এ পড়ে রয়েছে অসংখ্য শূন্যপদ। মূলত এই কারণেই নেওয়া হয়েছে এমন উদ্যোগ। এর মধ্য দিয়ে এযাবৎ যত শূন্যপদ তৈরি হয়েছে সব পূরণ করে ফেলা হবে। ইতিমধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে 30 হাজার শূন্যপদে কর্মী নিয়োগের নির্দেশনা জারি করা হলো। এবং আস্তে আস্তে আরো অনেক শূন্যপদে নেওয়া হবে কর্মী।
নিয়োগকারী সংস্থা ও নিয়োগ স্থান:
দেশের প্রধান বিভিন্ন নিয়োগকারী সংস্থা তথা স্টাফ সিলেকশন কমিশন, ভারতীয় রেল সহ আরো বিভিন্ন সংস্থা কর্তৃক এই নিয়োগ সম্পন্ন করা হবে। সারা দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা জুড়ে হচ্ছে কর্মী নিয়োগ।
পদের নাম:
ছোট কিংবা বড় বিভিন্ন পদে নেওয়া হচ্ছে কর্মী। এসএসসি নিয়োগ (SSC Recruitment 2022) থেকে শুরু করে রেল বিভাগের নিয়োগ (Indian Railway Recruitment 2022) এ মূলত হবে কর্মী নেওয়া। প্রধানত গ্রুপ সি নিয়োগ (Group-C Recruitment 2022), গ্রুপ ডি নিয়োগ (Group-D Recruitment 2022), মাল্টি টাস্কিং স্টাফ নিয়োগ (MTS Recruitment 2022) করা হবে এই নিয়োগের মধ্য দিয়ে।
মোট শূন্যপদ:
খোদ দেশের সুপ্রিমো তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটার হ্যান্ডেল এ জানিয়েছেন যে সারা দেশের বিভিন্ন রাজ্যের প্রতিটি জেলায় সব মিলিয়ে 10,00,000 শূন্যপদে এই কর্মী নিয়োগ করা হবে। দেশ জুড়ে এযাবৎ প্রচুর শূন্যপদ পড়ে রয়েছে যেখানে দীর্ঘদিন যাবৎ নেই কোনো নিয়োগ। অর্থাৎ এই নিয়োগের মধ্য দিয়ে সকল শূন্যপদ পূরণ করে দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা:
এই সুবিশাল ও অভূতপূর্ব নিয়োগে আবেদনের জন্য একজন প্রার্থীর ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা হওয়া দরকার মাধ্যমিক পাশ। সেক্ষেত্রে আপনি যদি উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক পাশ করে থাকেন তবে আরো অনেক পদে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এককথায় যেকোনো শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জন্য রয়েছে এখানে নিয়োগ।
প্রার্থীর বয়সসীমা:
এই বিরাট সরকারি চাকরি নিয়োগ (Govt Job Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
বর্তমানে এসএসসি তথা রেল বিভাগের পক্ষ থেকে যেভাবে কর্মী নিয়োগ করা হচ্ছে সেই পদ্ধতি ও নিয়ম মেনেই হবে কর্মী নিয়োগ। 
1. অর্থাৎ আবেদন জমা পর প্রার্থীদের সবার প্রথমে ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য।
2. এখানে যারা পাশ করেবন তারা ডাক পাবেন পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য।
3. ইন্টারভিউতে প্রার্থীদের নানান প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি টেস্ট করে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. তারপর প্রার্থীদের পারফরম্যান্স এর ওপর ভিত্তি করে তাদের নম্বর প্রদান করা হবে।
5. সেক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা তথা অ্যাকাডেমিক মার্কস এবং কর্ম অভিজ্ঞতার ওপর দেওয়া হবে বিশেষ জোর।
6. সবার শেষে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা তৈরি করে এর ভিত্তিতেই প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
কীভাবে আবেদন করবেন?
অনলাইনের মাধ্যমে আবেদন জমা করার মধ্য দিয়ে চাকরির জন্য আবেদন জানাতে হবে।
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
2. নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দিয়ে ভালো করে রেজিস্ট্রেশন করে নেবেন।
3. তারপর নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি তে একটি রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেওয়া হবে আপনাকে।
4. সেগুলি দিয়ে পুনরায় লগইন করে নিজের যাবতীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দেবেন। সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে।
5. তারপর আপনাকে নিয়োগের জন্য আবেদন ফি জমা করতে হবে। 
6. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করার পর আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের সকল শিক্ষাগত যোগ্যতা এর ডকুমেন্ট যেমন,
3. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট যদি থাকে
6. ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
7. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
8. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
9. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
খুব শীগ্রই নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন জারি করা হবে। দেশ জুড়ে দিনে দিনে দুর্বার গতিতে বেড়ে চলেছে বেকার সমস্যা অন্যদিকে প্রচুর পরিমাণে শূন্যপদে পড়ে রয়েছে যেখানে কোনো রকম নিয়োগ নেই। তাই দেশের প্রধানমন্ত্রীর নির্দেশে খুব তাড়াতাড়ি এই নিয়োগের জন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ভবিষ্যতে এই নিয়োগের আরো আপডেট সবার আগে পেতে আমাদের ওয়েবসাইট খবর সম্প্রীতি এর সঙ্গে যুক্ত থাকুন।
MORE JOB NEWS: CLICK HERE

 
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।

TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment