25000 টাকা বেতনে রাজ্য স্বাস্থ্য দপ্তরে মাধ্যমিক পাশে পরীক্ষা ছাড়াই গ্রুপ সি, ডি কর্মী নিয়োগ | WB Health Recruitment 2022

এক বিরাট নিয়োগের সুখবর পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য। রাজ্য সরকার দপ্তরে এবার একই সঙ্গে নিয়োগ করা হয়েছে প্রচুর শূন্যপদে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী। এখানে মোটামুটি 25 হাজারের মত শূন্যপদে নিয়োগ করা হবে কর্মী। রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে আপনি আবেদন করতে পারবেন। রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকোনো প্রার্থী এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সব থেকে বড় কথা হলো, এখানে আপনি শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় আপনি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। এবং এখানে কর্মী নিয়োগের ক্ষেত্রে নেওয়া হবে না কোনো রকম লিখিত পরীক্ষা, অর্থাৎ প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে এখানে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে। নিচে নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হলো, দেখে এখনি করে নিন আবেদন।

WB Health Group-C Recruitment 2022

নিয়োগকারী সংস্থা:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়োগ বোর্ড (West Bengal Health Recruitment Board) এর অধীনে মূলত হবে এই কর্মী নিয়োগ। এখানে রাজ্যের যেকোনো জেলা থেকে চাকরির জন্য আবেদন করতে পারবেন আপনি।
পদের নাম:
স্বাস্থ্য দপ্তরের এই কর্মী নিয়োগ (WB Health Recruitment 2022) এর চাকরিতে মূলত প্রধান দু ধরনের পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। যথা, স্বাস্থ্য বিভাগে গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Health Group-C Recruitment 2022) এবং স্বাথ্য বিভাগে গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Health Group-D Recruitment 2022) করা হবে এর মাধ্যমে।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্য স্বাস্থ্য বিভাগের এই কর্মী নিয়োগের চাকরিতে আপনি যদি আবেদনে জানাতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। 
প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিভাগের নিয়োগ (WB Health Department Recruitment 2022) এ আবেদনের জন্য বয়সের ক্ষেত্রে কোনো বাঁধা সীমা নেই। চাকরিতে আবেদনের জন্য বয়সের ঊর্ধ্বসীমা রাখা হয়েছে 40 বছর, অর্থাৎ এই বয়সের নিচে যেকেউ চাকরিতে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
মাসিক বেতন:
চাকরিতে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মীদের মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে এখানে। কর্মী পিছু মাসিক গড় বেতন 25,200/- টাকা। সঙ্গে নানান সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে কর্মীদের। ভবিষ্যতে এই বেতন বাড়তে থাকবে।
আবেদন প্রক্রিয়া:
রাজ্যের এই বিরাট সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে স্বাস্থ্য বিভাগের এই কর্মী নিয়োগে মূলত অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনি আবেদন জানাতে পারবেন নিম্নলিখিত কয়েকটি ধাপের মধ্য দিয়ে,
1. সেক্ষেত্রে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন এর লিংকে ক্লিক করুন।
2. নিচে আবেদনের তথা রেজিস্ট্রেশন এর ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হলো, সেখানে গেলে একটি নতুন পেজ খুলবে।
3. সেখানে পদের নাম সিলেক্ট করুন। সেক্ষেত্রে সবথেকে উপরের অপশন টি সিলেক্ট করে নিন, সঙ্গে নিচে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নেবেন। 
4. এরপর নিজের যাবতীয় সকল তথ্য দিয়ে অনলাইন ফর্ম পূরণ করে নিতে হবে।
5. সেক্ষেত্রে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দিয়ে ভালো করে ফর্ম ফিলাপ করুন।
6. সবার শেষে যাবতীয় কিছু ডকুমেন্ট আপলোড করবেন। সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
4. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
5. নিজের কাস্ট সার্টিফিকেট যদি থাকে
6. একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি
কর্মী নিয়োগ প্রক্রিয়া ও নম্বর বিভাজন:
কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না, প্রার্থীদের অ্যাকাডেমিক মার্কস দেখে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিম্নলিখিত ধাপে কর্মী নিযুক্ত করা হবে,
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার প্রার্থীদের সবার প্রথমে শিক্ষাগত যোগ্যতা তথা অ্যাকাডেমিক মার্কস এর ভিত্তিতে শর্ট লিস্টিং করে নেওয়া হবে।
2. সেক্ষেত্রে এই অ্যাকাডেমিক মার্কস এর ওপর রাখা হয়েছে 85 নম্বর।
3. তারপর প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য যেখানে তাদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
4. ইন্টারভিউয়ের ওপর রয়েছে 15 নম্বর। এক্ষেত্রে প্রার্থীদের পারফরম্যান্স এর ওপর ভিত্তি করে তাদের নম্বর প্রদান করা হবে।
5. এরপর প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর যোগ করে নম্বরের ভিত্তিকে গড়ে তোলা হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
6. সবার শেষে এই মেরিট লিস্ট থেকে প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিয়োগ করা হবে।
আবেদনের সময়সীমা:
আপনি যদি রাজ্য স্বাস্থ্য বিভাগের এই দুর্দান্ত গ্রুপ সি কিংবা গ্রুপ ডি পদের চাকরির জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 30/06/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে হবে। সেক্ষেত্রে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে নিয়োগের আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিন। সঙ্গে নিয়োগের আবেদনের লিঙ্ক প্রদান করা হলো।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE 

Leave a comment