থমকে গেল নিয়োগ! আজ মামলা দায়ের হলো হাইকোর্টে! কবে ও কী হতে পারে শুনানি…

থমকে গেল নিয়োগ! আজ মামলা দায়ের হলো হাইকোর্টে! কবে ও কী হতে পারে শুনানি…



ফের একবার মাঝপথে থমকে যেতে হলো এসএসসি -এর তত্ত্বাবধানে উচ্চ প্রাথমিক নিয়োগ প্রক্রিয়াকে। ইন্টারভিউ লিস্ট প্রকাশ পেতেই সন্দেহ দানা বাঁধতে শুরু করে অনেকাংশ চাকরিপ্রার্থীদের মধ্যে। তার ফলস্বরূপ আজ হাই কোর্টে করা হয়েছে মামলা।




আগের বার নেপটিসম তথা স্বজনপোষণ এবং দুর্নীতির কবলে পড়তে হয়েছিলো আপার প্রাইমারি -এর নিয়োগ প্রক্রিয়া কে যার জেরে কলকাতা উচ্চ আদালতের শরণাপন্ন হতে হয়েছিল পরীক্ষার্থীদের একাংশকে। এর জেরে ১১ ডিসেম্বর থমকে যায় নিয়োগ প্রক্রিয়া যখন হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য -এর এজলাসে খারিজ টানা হয় নিয়োগে। পরবর্তীতে হাই কোর্টের রায় অনুযায়ী এবং কথামত ৪ জানুয়ারি থেকে শুরু হয় ডকুমেন্ট ভেরিফিকেশন এবং আগামী ৩১ জুলাই এর মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার আশ্বাস দেওয়া হয় এসএসসি -এর পক্ষ থেকে।



যাইহোক ২০ জানুয়ারি সন্ধ্যা পর্যন্ত অনলাইনে ডকুমেন্ট ভেরিফিকেশন হওয়ার পর একপ্রকার ডুমুরের ফুল হতে শুরু করে নিয়োগ প্রক্রিয়া। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য্য -এর নির্দেশ মতো ১০ মে -এর মধ্যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে অসফল হয় এসএসসি । যাইহোক নানা টানাপোড়েনের পর ২১ জুন, সোমবার তালিকা প্রকাশ করা হলেও তা যে পুরোপুরি দুর্নীতিমুক্ত তা কিন্তু একেবারেই নয়। ঠিক আগের মতোই স্বজনপোষণ এবং একপ্রকার দুর্নীতি চোখে পড়েছে ইন্টারভিউ লিস্ট প্রকাশের ক্ষেত্রে। এদিকে আইনজীবী ফিরদৌস শামীম -এর মতে, ইন্টারভিউ লিস্ট প্রকাশ পেয়েছে দুর্নীতির সঙ্গ নিয়ে, সম্পূর্ণ বেআইনিভাবে। চাকরিপ্রার্থীদের একাংশের দাবি অনুযায়ী, লিস্টে বর্ণমালা অনুযায়ী নাম প্রকাশ করা হলেও সেখানে উল্লেখ নেই টেট এবং অ্যাকাডেমিক স্কোর। এবং সব থেকে বড় কথা হলো অনেকের যোগ্যতা থাকা সত্বেও এবং অনেকের গত লিস্টে নাম থাকা সত্বেও এবারে আসেনি তাদের নাম। এছাড়াও সব থেকে বড় কারচুপি তথা দুর্নীতি চোখে পড়েছে বয়সের গরমিলের ক্ষেত্রে। অনেকেরই বয়স হয়নি আবার অনেকেরই বয়স পেরিয়ে যাওয়া সত্বেও তাদের ঠাঁয় হয়ে দাড়িয়েছে লিস্টে। তাই এসব দুর্নীতির বিরুদ্ধে একাংশ চাকরিপ্রার্থীরা মিলে আজ কলকাতা হাই কোর্টে এক মামলা দায়ের করেছেন ইন্টারভিউ লিস্টকে চ্যালেঞ্জ জানিয়ে। মামলার শুনানি হওয়ার কথা আগামী সোমবার। এখন দেখার বিষয় আদালত কী রায় দেয় এই মামলার ভিত্তিতে।

Leave a comment