শেষ হইয়াও হইল না শেষ! ইন্টারভিউ লিস্ট প্রকাশ পেয়েও মাঝপথে হোঁচট খেল আপার নিয়োগ

“শেষ হইয়াও হইল না শেষ!” ইন্টারভিউ লিস্ট প্রকাশ পেয়েও মাঝপথে হোঁচট খেল আপার নিয়োগ



এক অভিশপ্ত এই নিয়োগ প্রক্রিয়া, আপার প্রাইমারি -এর নিয়োগ প্রক্রিয়া আগাগোড়াই থমকে গিয়েছে নানান কারণবশতঃ। ফের একবার ইন্টারভিউ লিস্ট প্রকাশ হওয়া সত্বেও সন্দেহ দানা বাঁধতে শুরু করেছে অনেকাংশ চাকরিপ্রার্থীদের মধ্যে।


গত ২১ জুন, সোমবার এক সাংবাদিক বৈঠকে বসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘ টানাপোড়েনের পর সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রকাশ করেছেন উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ লিস্ট। তিনি সেখান থেকে জানিয়েছেন যে পুজোর আগেই মোট ১৪ হাজার শিক্ষক নিয়োগ হবে আপার প্রাইমারি স্কুল গুলিতে। কমিশন থেকে মোট ১৫ হাজার প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে এবং মোটামুটি ১৪,৩৩৯ জন উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ হবে।



যাইহোক তবুও একটু কিন্তু কিন্তু ভাব থেকে গিয়েছে লিস্ট প্রকাশ পাওয়া সত্বেও। একদল চাকরিপ্রার্থীদের দাবি অনুযায়ী সম্পূর্ণ বেআইনিভাবে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করা হয়েছে। তারা বিশেষ করে সোসিয়াল মিডিয়াতে এর বিরুদ্ধে সরব হয়ে উঠেছেন এবং নানান ভাবে প্রতিবাদ জানাতে শুরু করেছেন। তাদের মতে, বর্ণমালা অনুযায়ী নাম প্রকাশ করা হলেও লিস্টে দেওয়া নেই প্রার্থীর টেট এবং অ্যাকাডেমিক স্কোর অর্থাৎ নম্বর। অনেকের দাবি যে, তারা যোগ্য হওয়া সত্বেও এমনকি অনেকের গত লিস্টে নাম আসলেও এবার আসেনি তাদের নাম। এবং তাদের মতে যেটি না বললেই নয় সেটি হলো, বয়সের ক্ষেত্রে বিরাট কারচুপি তথা দুর্নীতি চোখে পড়ার মতো। অনেকের বয়স হয়নি আবার অনেকের বয়স পেরিয়ে যাওয়া সত্বেও তাদের ঠাঁই মিলেছে লিস্টে। এরকম অস্বচ্ছতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে এক দল চাকরিপ্রার্থী সল্টলেকে এসএসসি তথা স্কুল সার্ভিস কমিশনের অফিসে যান। এরা ইতিমধ্যে বিভিন্ন উপায়ে এই অনিয়মের বিরুদ্ধে সোসিয়াল মিডিয়া জুড়ে প্রতিবাদ জানাতে শুরু করেছেন এবং এর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে সবাই একজোট হয়ে মামলা দায়ের করবেন বলেও জানা গিয়েছে।

Leave a comment