অনলাইন ক্লাস ইতিহাস, পাশাপাশি ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য এক অভিনব উদ্যোগ নেবে সরকার

অনলাইন ক্লাস ইতিহাস, পাশাপশি ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য এক অভিনব উদ্যোগ নেবে সরকার



করোনা -এর জেরে শিক্ষা ব্যবস্থার যে কি বেহাল অবস্থা হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রায় দেড় বছর হওয়ার পথে গোটা দেশের পাশাপাশি রাজ্যে ভয়াবহ রূপ দেখিয়েছে করোনা যার জেরে বিভিন্ন ক্ষেত্রের পাশাপশি রাজ্যের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে এমন নয়া নিয়ম উদ্যেগের প্রচলন হয়েছে যা হয়তো ইতিহাসে কদাচিৎ দেখা গিয়েছিল। 



এযাবৎ করোনা তথা লকডাউন -এর জেরে দূরত্ব বিধি বজায় রাখতে অনলাইন শিক্ষায় বিশেষ জোর দেওয়া হয়েছিল। এর ফলে যাদের স্মার্টফোন, কম্পিউটার আছে তাদের কোনো সমস্যা না হলেও বিশেষ সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাদের যাদের একখানা স্মার্টফোন কেনার সামর্থ্য ছিল না। ফলে শিক্ষা ক্ষেত্রে বিপাকে পড়তে হয়েছে অনেক শিক্ষার্থীকে। 


যাইহোক, শিক্ষার্থীদের নানান সমস্যা ভালো করে পর্যালোচনা করার পর এক নয়া উদ্যেগের প্রচলন করবে রাজ্য সরকার, দূরশিক্ষার। এর মাধ্যমে এবার টিভি তথা টেলিভিশন -এর মাধ্যমে শিক্ষা দানের ব্যবস্থা করা হবে ছাত্র ছাত্রীদের। যদিও এর আগেও টিভির মাধ্যমে পড়াশোনা করানো হলেও সব ক্লাস -এর শিক্ষার ওপর জোর দেওয়া হয়নি। তবে এবার করোনা -এর কথা মাথায় রেখে টিভির মাধ্যমে নিয়ম করে বিভিন্ন ক্লাসের যাবতীয় বিষয় -এর ওপর ক্লাস নেওয়া হবে এমনটাই জানা গিয়েছে।

Leave a comment